পুরনো বন্ধু ফিরে পেলাম

dbl1
Don Bosco Uniform Monogramme

প্রায়ে ৩০ বছর পরে গত কাল পুরন বন্ধুদের সাথে দেখা হল – ফেসবুকের খাতিরে। আমরা বসলাম পার্ক স্ট্রিটের Bar-be-cue রেস্তরায় । এত দিনের জমানো আড্ডা, তার উপর ছোট বেলাকার সেই সব স্ম্রিতি – সময় যে কি ভাবে কেটে গেল তা বোঝাই গেল না । সব মিলে আমাদের ৮ জনকে জগার করা গেছিল, আমাকে বাদ দিয়ে বাকি সবাই কলকাতায় চাক্রি বা ব্যাবসা করছে । সুবির শুধু কাজ করছে বম্বাইতে, সাত দিনের ছুটিতে দেশে ফিরেছে । বাকি দল বলতে সুদিপ্ত, আনিন্দ, পিনাকি, সুভেন্দু, অনিল, পার্থ, আর আমি। সবার বয়স এখন আমার সমান – মানে পঞ্চাশ – কি তার এক আধ বছর এদিক ওদিক । আমাদের দলটাকে প্রউর বিস্লেশনে বর্ণনা করাটা ভুল হবে না । ৫০ বছর কে প্রউর বলাটাতে আপত্তি থাকলেও মুখ বুজে মেনে নিতে হয় । আমাদের টেবিলের চ্যাচামিচি করে আড্ডা, জমজমাট খেজুর, ইয়ারকি – পেছনে লাগা – নাম ডাকাডাকি শুনে আশ পাশ থেকে অন্যেরা দুই একবার চাওয়া চায়ি করেছিল । ইস্কুলের ডাক নাম গুল কখনই ভদ্র হয় না । আমাদের টেবিল থেকে তাই চুহার বা গরুর কিম্বা গান্ডেরির কি হয়েছিল বা হতে পারত এই সব গল্প শুধু পাশের টেবিল কেন, তিন চার টেবিল ছেরেও জারা বসেছিলেন তাদের কেমন লাগলো তা বলতে পারব না । কেউ অভিযোগ আপত্তি জানায় নি এটাই যথেষ্ট । অনেক রাত পর্যন্ত আড্ডা চলল, প্রায়ে রাত ১টা পর্যন্ত । যখন বেরলাম তখন রেস্তরাঁর রবিবার রাতের ভিড় অনেকটাই ফাকা হয়ে গেছে । পুরন স্কুলের সবার একটা গুন আছে দেখে ভাল লাগলো – প্রচুর মাল গিলেও দিব্বি সোজা থাকতে পারে । লিলুয়ার জল খেয়ে বড় হয়েছে , তাই বোধহয় সহজে টাল হারায় না । বসার শুরুতেই একটা রগর হল, সবাই মোটামুটি পউছে গেছে কিম্বা আসছি জানান দিয়েছে । তবে সুবির তালুকদারের টিকির দেখা নেই । সুভেন্দু ওর নম্বরে ফোন করে কথা শুরু করল । টেবিলে বসে আমরা এক দিকের কথাটাই শুনতে পাচ্ছি ।

সুভেন্দু – “কোথায় রে তুই – আমরা সবাই পউছে গেছি” । ওদিক থেকে যা উত্তর এল তাই শুনে শুভেন্দুর চখ কপালে উঠল । ফোনে হাথ চেপে আমাদের বলল “সুবির শালা ইস্কুলে পউছে গেছে – সেই লিলুয়াতে” । শুনে আমরা কুটিপাটি । আমি ফোড়ন কাটলাম ” ওকে বল ইস্কুলের দুতলার বারান্দাটা খুব ধুলো পরেছে, ভাল করে ঝারু লাগাতে ” । পিনাকি আরও এক কাঠি উপরে ” না না, ওকে বল আমরা হাই জাম্পের বালির পিটের উপর বারবেকিউ করছি । গাধাটাকে বল ওখানে জেতে তারাতারি” । এই শুনে আমাদের সবার আরও হাসি । যাইহোক শেষে ওকে জানানো হল আমারা ইস্কুলে বারবেকিউ করছি না পার্ক স্ট্রিটে বারবেকিউ রেস্তুরাতে বসে ঠেক মারছি । সুবির গারিতে আসছে তাই বেশি সময় লাগবে না – ৪৫ মিনিটে পউছে যাবে । DBL এর পুরনো মক্কেল – DBL = Don Bosco Liluah / Dal Bhat Lonka / Double Buddhu Larka আপনার পছন্দ মত বেছে নিন । শেষ ব্যাখা বাছলে আর সুবিরকে দোষ দিয়ে লাভ নেই – লিলুয়ার ইস্কুলের বালির স্তুপে আগুন জেলে মাংশ রান্না – নাকি পার্ক স্ট্রিটে বারবকিউ রেস্তরাতে রাতের খাওয়া – এতে একটু গুলিয়ে ফেলাতে আশ্চর্য হবার কোন কারন আছে কি ?

রাতে শুভন্দু গারি করে বাড়ির সামনে নামিয়ে দিল । ভাবলাম ভুলে জাবার আগে চটপট আড্ডায় ফের করে খুজে পাওয়া গল্প গুল লিখে ফেলি । বন্ধুদের কাছে প্রথমেই ক্ষমা চেয়ে নি – কারুর আপত্তি থাকলে নাম পালটে দেব ।

Advertisements

7 Comments Add yours

  1. bodhimoments says:

    It is indeed fun to catch up with schoolmates

    Like

    1. yes u are right – it was amazing how quickly we were chatting as if those 30 years had fallen away,,,

      Like

  2. kumkum says:

    never knew all of your friends were so same in nature . now cant say naughty you were funny.

    Like

    1. surja says:

      thanks for your lovely comment

      Like

      1. Subhendu says:

        It was nostalgic…. meeting men who i knew as boys…. but what is the difference…. none at all…… years have passed they say… but who cares, when you are in a group formed 31 years along the way and who brings you back memories you thought were long forgotten? That evening flooded me with memories of my formative years…I fondly remembered those school days when we were haughty, boisterous, raucous,freewheeling youths who cared a fig about what the world around us conceived about us. That evening ,….I sincerely hope, …….will be relived by us over and over again….giving us strength and hope to overcome hard times…may be a thought , more a belief, much more a feeling, deep in the depth of our heart that even in such hard times , when the world seems to be plotting against us, there are a few humble souls in different corners of this vast wide world, who would, inspite of all their shortcomings, stand by you, hold your hand and understand you….a feeling , small but not negligible, that there are a few who know you as you really are, bereft of all the bloody complications of a grown up world………as a small boy…..clad in a grey shorts and white shirt ……a proud emblem on the left pocket of the shirt …… D..B..L

        Like

      2. thats a great comment – thanks for your thoughts they are sincere and meaningful – yes there are indeed only a very few who know us as we really are….

        Like

  3. TechBengal says:

    মাননীয় মহাশয়া,
    চালু হল ভারত-বর্ষের প্রথম তথ্য-প্রযুক্তি বিষয়ক বাংলা ব্লগ টেক-বেঙ্গল (www.techbengal.com)। টেক-বেঙ্গল একটি বিজ্ঞান ও প্রযুক্তিধর্মী ওয়েবসাইট। প্রযুক্তিকে সবার মাঝে ছড়িয়ে দিতে এ এক ক্ষুদ্র প্রয়াস। নিত্য নতুন প্রযুক্তিকে সবার সাথে পরিচয় করিয়ে দিতে এটি একটি সামান্য উদ্যেগ মাত্র। ওয়েবসাইটটিতে একাধিক বিভাগে প্রযুক্তির একাধিক বিষয়ের ওপর আলোকপাত করা হয়েছে। মাতৃভাষার মাধ্যমে প্রযুক্তিকে তুলে ধরাই আমাদের প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য। আপনিও হতে পারেন আমাদের পথচলার অংশীদার। আপনার মূল্যবান জ্ঞান আমাদের সাথে ভাগাভাগি করে হতে পারেন আমাদের টেক-বাঙালী। যা কিছু জানেন তা অন্যদের জানান, এতে আপনার জ্ঞান আরো তুখড় হবে কারণ জ্ঞান আপনি যত বিতরণ করবেন
    তত বাড়বে। প্রযুক্তিকে বাংলা ভাষাভাষীদের মাঝে ব্যপকভাবে ছড়িয়ে দিতে ও বাঙালীদেরকে ইন্টারনেটের মাধ্যমে প্রযুক্তি মনস্ক করে তুলতে এগিয়ে আসুন আপনিও।
    http://www.techbengal.com

    ধন্যবাদন্তে!
    © টেক-বেঙ্গল 2013 | সর্বস্বত্ব সংরক্ষিত

    Like

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s