Arsenic Scene 5 : The Plot

Scene 5

Maryanne Hall, bedroom of Agnes, Gulabi moving around cleaning things and talking to herself. There is a bed and a set of drawers with mirror.

Gulabi: ( নিজের মনে গুন করে গান করতে করতে ) ইসস বাড়ির হাল্টা একবার দেখেন, সব কিছু অগছাল। আমি ছাড়া এই বারিতে কাজটা যদি কেউ করত। সব কাজ গুলাবির – (আগ্নেস কে নকল করে) গুলাবী আমার চাটা এনে দে না – গুলাবী আমার বতামটা লাগিয়ে দে না – গুলাবি যেন মেমসাহেবের বাঁদি – শুধু দরকারের সময় মনে পরে গুলাবির কথা।

Gulabi: এই দুই মাস জা গেল বাঃ বাঃ – খুব হই চই – বেচারি গুলাবির তো বসবার ফুরসাতি হল না – সব কাজ আমাকেই দেখতে হয় কি না। একে তো বিয়ের ঝক্কি, ৫০০ লোকের নেমন্তন্ন ছিল বিয়েতে। ওই যে পাসেই St Josephs church, ওই খানেই বিয়ে হল। তারপর এই বাড়ি ভরতি লোক, পুরানো করতার বন্ধু বান্ধব, আগ্নেস দিদিমনিরে আত্ম্যিয় স্বজন – একে বারে তিল ফেল্বার জায়েগা নেই।

Gulabi: আর বিয়েটা কেমন হল জানতে চাইলেন না – খারাপ কেন হবে ভালই হল। কেউ কেউ আরালে বলছিল বটে – কিন্তু জেমস সাহেবের খোঁড়া মেয়ে পছন্দ – ব্যাস – এর পর আর কথা হয় না। এমন বিয়ের কপাল কটা মেয়ে পায় ? একে তো কারতিকের মতন বড় তার উপর কত নতুন কাপর জামা, কত গয়না পেল বিয়েত। ইসস আমার যদি অমন ভাগ্য হত… ।

(She picks up a jewellery piece from the dresser and tries it on. At this time James enters from sidewing and observes Gulabi.)

এই হারটা খুব সুন্দর, আমাকে বেশ মানিয়েছে। এটা আর সুন্দর, পাথরগুল কি সুন্দর চমকাচ্ছে।

(Gulabi keeps trying various jewellery from the dresser, talking to her self all the time not aware she is being watched by James. In the meantime James has crept quite close from behind)

James: কি করছ গুলাবী ?

Gulabi: ( ভয় পেয়ে ) কোই কিছু না তো, আমি তো আপনাদের ঘর গুছাছিলাম।

James: তাই নাকি, তোমার হাতে ওটা কি ?

Gulabi: (জিব কেটে) এটা হার সাহেব।

James: কার হার ?

Gulabi: (মাথা নিচু করে) মেমসাহেবের হার।

James: মেমসাহেবের হার নিয়ে তুমি কি করছিলে ?

Gulabi: হার গলায়ে দিয়ে দেখছিলাম হার পরলে আমাকে কেমন লাগে।

James: দেখি হারটা – আমাকে দাও। (Gulabi gives him the necklace) এই হারটা আমই কিনেছি গত মাস – বোউবাজারের এক নম্বর জহুরি কে দিয়ে বানান। তা এটা তোমার পছন্দ বুঝি ?

Gulabi: ওমা কি যে বলেন পছন্দ হবে না – কি সুন্দর দেখতে।

James: আমার নিজের বাছা নকশা – সুন্দর জিনিস চেনবার চোখ আমার আছে গুলাবী। সুন্দর জিনিস আমি চিনতেও পারি, তার কদর করতেও জানি।

Gulabi: কি যে বলেন বাবু।

James: হাহাহা – তুমি যে লজ্জায় রাঙ্গা হয় গেলে নতুন বোউএর মতন।

Gulabi: আমাকে দুর্বল পেয়ে আমার সঙ্গে খেলা করছেন আপনি।

James: বটে – তুমি দুর্বল, এটা জানা ছিল না। তা আগ্নেসের গয়না নিজের গায়ে পরছিলে – তোমার সাহস তো নেহাত কম নয়। আগ্নেস যদি তোমাকে ধরত।

Gulabi: ও আমাকে ধরবে কি করে, ওর ঘরে ঢুকবার অনেক আগেই আমি টের পেয়ে যাব না ?

James: তাই বুঝি ? কি করে টের পাবে শুনি ?

Gulabi: কেন আপনি দেখেন নি – দিদির চলার ঢং – এই ঠিক এই রকম। (Gulabi mimics Agnes clubfoot gait in exagarated manner) ঠিক যেন হাতির পায়ে গোদ।

James: হা হা হা – ভাল বললে, হাতির পায়ে গোদ – হা হা হা। (They both laugh) আর আমাকে কিরকম লাগে তোমার।

Gulabi: আপনাকে কিরকম লাগে – হমম – গুলাবী কে প্যাচে ফেলে দিলেন যে – কি বলি সত্যি বলব।

James: তোমার মিথ্যা আমার কাছে ধরা পরে যাবে গুলাবী।

Gulabi: আর আমার কথা শুনে যদি আপনি রাগ করেন?

James: রাগ করব না, কথা দিলাম।

Gulabi: দিদির চাল শোনা যায় বাড়ির ওই মাথা থেকে আর আপনি – আপনার তো কোন শব্দই হয় না – ঠিক যেন সাপের মতন – হ্যা বাবু আপনার চাল ঠিক যেন সাপের মতন।

James: আমাকে তোমার সাপের মতন লাগে – এই সাপের জিভে মধু আর দাতে বিষ – এটা জানও কি ?

Gulabi: জিভের মধুটা টের পাচ্ছি – দাতের বিষ আছে কিনা কামর না খেলে কি আর বলা যায়ে ?

James: বটে – একবার এস তো এদিকে।

Gulabi: কেন কি করবেন আমাকে ?

James: ভয় পেয়ও না – দেখি তোমাকে এই হারটা কিরকম মানায়।

(James tries the necklace on Gulabi – who poses seductively in front of him)

Gulabi: আমাকে কেমন লাগছে বাবু ?

James: মন্দ না।

Gulabi: আপনি তো কেবল গুলাবির বাইরেটা দেখলেন বাবু – ভেতরটা আর চিনলেন কোই।

James: ভেতরটা আর চিনি কি করে গুলাবী – আগ্নেস আমাদের একা ছারে কথায়। সারাক্ষণ আমাদের উপর নজর রাখে। তোমাকে আমি আর একা পাই কি করে।

Gulabi: আমার দশা একবার ভাবুন বাবু – সারা সময় আপনাকে দেখছি – কিন্তু একবারও নিজের মনের কথা বলতে পারছি না।

James: সাবধান গুলাবী – এসব কথা যেন কেউ না জানতে পারে – তুমি কিন্তু ভুলেও কাউকে বলবে না।

Gulabi: সে আর আপনাকে বলতে হবে না – আগ্নেস দিদি জানতে পারলে আর রক্ষে থাকবে না। কিন্ত যদি আগ্নেস দিদি না থাকত। তাহলে কোন ঝামেলাই থাকত না।

James: কি বললি গুলাবী – আগ্নেস যদি না থাকত – তার মানে ?

Gulabi: সে আপনি বুঝে নিন।

James: আগ্নেস কে খুব লম্বা ছুটিতে পাঠাতে হবে গুলাবী – তাহলেই আমরা সুখ পাব। আমাদের সুখের জন্য আগ্নেস কে খুব লম্বা ছুটিতে পাঠাতে হবে।

Gulabi: এ আপনি কি বলছেন বাবু।

James: ন্যাকা সাজিস না গুলাবী – তোকে মানায় না। পথের কাটা সরাতে আমি জানি। আগ্নেস কে চিরকালের মত ছুটিতে পাঠাবার অশুধ আমার কাছেই আছে।

Gulabi: সে কি অশুধ বাবু ?

James takes out vial of liquid.

James: এই অশুধ – Arsenic – এটা রোজ injection এ মেশাতে হবে। ডাক্তার ওর পায়ে ব্যাথার অশুধ লিখে গেছে – ওকে আমরা বলব এটা সেই অশুধ।

Gulabi: এ দিলে আগ্নেসের কি হবে ?

James: এ বিষ শরিরে ঢুকলে ও আস্তে আস্তে মরতে বসবে। চুল পরে যাবে, নখ ঊঠে আসবে, গায়ের চামরা শুকিয়ে যাবে, আর একমাসের মধ্যে ব্যাস এক্কেবারে লম্বা ছুটি।

Gulabi: ও মা – দাদা বাবু – আপনার তো সত্যিকারের বিষ দাত আছে গো।

James: এ কাজ আমাদের খুব সাবধানে করতে হবে গুলাবী, একবারে বেশি arsenic দিয়ে দিলে লোকের সন্দেহ হবে।

Gulabi: যদি আমরা ধরা পরে যাই ?

James: কেউ টের পাবে না – তুই খালি আমার কথা মত কাজা কর।

Gulabi: আমার বড্ড ভয় করছে বাবু।

James: কিসের ভয় – আগ্নেস মরলে এই বারিটা আমার হয়ে যাবে। এই সব সম্পত্তি ভোগ করতে পারব আমরা।

The sound of heavy steps of Agnes is heard from outside. The 2 conspirators look at each other.

Gulabi: আগ্নেস দিদি আসছে।

James: ঘাবরাস না – জা জা বললাম মনে থাকবে তো।

(Gulabi: ঘার নেরে) থাকবে।

James: তুই এখন জা। যখন বলব এসে আমাকে মদত করবি।

Gulabi: (ঘার নেরে) আমি দরজার ওপাসেই আছি, ডাকলেই চলে আসব।

James: এখন তুই জা।

(Exit Gulabi – Enter Agnes from other side)

Agnes: Who were you talking with James (কার সাথে কথা বলছিলে জেমস ?)

James: No one – আমি একাই ছিলাম।

Agnes: Oh – I thought I heard voices (ও – মনে হল দুজনের গলা পাচ্ছিলাম।)

James: You couldnt have, I was alone – জাকগে ও কথা, তোমার জন্য আমার দারুন খবর আছে।

Agnes: Ki khobor James (কি খবর জেমস ?)

James: কোলকাতা থেকে তোমার অশুধ এসে গেছে। (shows her the liquid in vial) You need to inject a dose every day.

Agnes: And then the pain will go away ? (তাহলে ব্যাথা কমে যাবে জেমস ?)

James: That’s what Battobal says – এক মাস নিলে একেবারে ব্যাথা কমে যাবে।

Agnes: Ek mash – I am terrified of needles – na na e ami parbo na. (রোজ ছুচ ফটাবে ? আমার ছুচে বড় ভয় করে – না না এ আমি পারব না।)

James: পারবে না – আচ্ছা যদি চায়ে গুলে দি, তাহলে খাবে ?

Agnes: kirokom khete – it will be bitter I am sure. (কিরকম খেতে তেতো স্বাদ নিশ্চই।)

James: মধু চায়ের সাথে মিশিয়ে দেব – তুমি বুঝতেও পারবে না অশুধ খাচ্ছ।

Agnes: Tumi ja bolo James – I know you want me to get better. (তুমি জা বল জেমস – আমি জানি তুমি আমাকে সারিয় তুলতে চাও।)

James: That’s my girl – শুভ কাজের দেরি কেন এখুনি এক দাগ খেয়ে নাও – গুলাবী মেমসাহেবের জন্য এক কাপ মধু দিয়ে চা বানিয়ে আন – জলদি।

Gulabi: (from off stage ) আনছি মালিক।

Enter Gulabi with a tray and 2 cups of tea. James mixes some powder into one of the cups and gives it to Agnes. He takes the other cup.

James: নাও খেয়ে নাও লক্ষ্মীটি।

The start drinking the tea. Agnes pulls some faces as if she is having difficulty swallowing the tea. James and Gulabi are watching her intently.

Agnes: Its horrible – I cant possibly drink this. (কি বিশ্রী খেতে – না না এ চা আমার গলা দিয়ে নামছে না।)

James: সে কি কথা আগ্নেস – ছেলে মানুশি কর না পুরো চাটা খেয়ে নাও।

Agnes has a few more sips before gagging on the tea. James rushes across to hold her cup.

Agnes: Ami parchi na – believe me James I just cant swallow this tea. (আমি পারছি না – বিশ্বাস কর জেমস আমার গলায় আটকে যাচ্ছে।)

James: Don’t worry darling – প্রথমটা অরকম মনে হয় আস্তে আস্তে সব সয়ে যাবে। এই নাও আমি তোমাকে খাইয়ে দিচ্ছি। এই তো ……… একটু অল্প করে চুমুক দাও। এই তো বেশ খাচ্ছ বাঃ বাঃ।

James slowly cajols Agnes and feeds her first poison dose by hand watched by Gulabi. Lights fade.

 

Leave a Reply

