Arsenic Scene 8 : The Return of Agnes

Scene 8

Maryanne Cottage – Night time. The wind is howling and a storm is raging outside. James is sitting at a table with bloodshot eyes. A bottle of whisky in front is nearly empty.

James: কি ব্যাপার এখনও বসে আছেন ? পয়সা উশুল হয়য়া পর্যন্ত থাকবেন ? বেশ তাই থাকুন – এখনও অল্প খেল বাকি আছে। (He pours himself a drink and drains the glass.) আপনারা রাতে ঘুমাতে পারেন ? আমি পারি না – গত ৩ রাত ঘুমাতে পারছি না – ওই সোনার পা কেটে আনবার পর। কেউ কিছু সন্দেহ করে নি। হেহে সোনার পা ভাবতে পারছে একেবারে pure gold। এই ঘরেই রেখেছি – কেউ জানে না। নিয়ে যাব, ওটাকে গালিয়ে টুকরো করে বিক্রি করতে হবে – তবে এখুনি নয় একটু হাওয়া ঠাণ্ডা হোক। বাপরে – কি সাংঘাতিক ঝর বইছে – জানলাটা খুলে গেছে, লাগিয়ে দি।

He gets up to fix the windows.

James: The bloody wind – my god – its shrieking like banshees. (He looks out of the windows) কে – কে বাইরে – Who is that ? Answer me damn you.

There is clap of thunder and lightning. The whole room is lit up momentarily. James staggers back to the middle of the room.

I James: ts her. Its Agnes. I swear I saw her outside standing in the rain. না না এ হতে পারে না – এ আমার মনের ভুল। Steady James – get a grip on yourself man.

He reaches for the bottle and tries to pour another drink. Its empty.

James: শালা – ফুরিয়ে গেছে। গুলাবি…গুলাবি !

Enter Gulabi

Gulabi: কি চাই তোমার ?

James: আমার মদ শেষ হয়ে গেছে।

Gulabi: মদ শেষ হয়ে গেছে তো আমি কি করব।

James: আমাকে আর এক বোতল দে।

Gulabi: এই কর সারা দিন – বসে বসে আরও মদ গেল।

James: এতো কথা বলিস না – জা চাইছি দে নইলে…

Gulabi: নইলে কি ? খুন করবে ?

She gets a bottle of whisky from a drawer, and puts it front of James

Gulabi: নাও কত খাবে খাও। (James pours himself a drink but his hand are shaking and he spills most of it) তোমার হাত অত কাপছে কেন ?

James: কোথায় কাপছে হাত – কাপছে নাতও ?

Gulabi: কার কাছে লুকাবে তুমি – আমি সব জানি।

James: কি জান তুমি ?

Gulabi: জানি তুমি আজ তিন রাত ঘুমাও নি – প্রতি রাতে তুমি মদের ঘোরে চিল্লিয়েছ – ছেরে দে ছেরে দে আমাকে – কার থেকে পালাতে চাইছ তুমি ?

James: পালাতে পারছি না – ওর থেকে আমি কিছুতেই পালাতে পারছি না।

Gulabi: কার থেকে ?

James: আগ্নেসের থেকে।

Gulabi: কি বলছ তুমি – ও তো মরে গেছে – মাটির তলায় পুতে এসেছি ওর ঠাণ্ডা শব। এ তুমি কি আবল তাবল বকছ।

James: হ্যা আমি জানি ওকে মাটির তলায় কবর দিয়েছি – তবু আমার রাতে ঘুমাতে ভয় করে।

Gulabi: কি হয় তোমার ?

James: চোখ বুজলে ওর মুখটা ভেসে অঠে। আমি ওকে দেখতে পাই গুলাবী – আমি পাগল হয়ে যাচ্ছি।

Gulabi: মদের নেশাতে আর ভুল বকতে হবে না ?

James: না না – মদের নেশা নয় – মদ খেয়ে আর নেশা হচ্ছে না – এই মাত্র ওকে আমি বাইরে বাগানে দারিয়ে দেখলাম, ব্রিশটিতে সারা সরির ভেজা, কিছু বলল না – আমার দিকে তাকিয়ে ছিল।

Gulabi: তুমি দেখলে ? কোথায় ? (she also looks out of the window) কেউ নেই – তোমার চখের ভুল। (she turns around from window – James has taken out his revolver and is toying with it.) কি করছ তুমি – ওটা নিয়ে কি করছ ? তুমি কি পাগল হয় গেছ?

James: মাঝে মাঝে মনে হয় – সব শেষ করে দি। (puts gun in mouth – then against forehead) কিছু টেরি পাব না – আরামে ঘুমাতে পারব। (starts laughing insanely)

Gulabi: থামও তুমি থামও বলছি। (she pulls the gun down off his head) সোনার পা তুমি কোথায় লুকিয়ে রেখেছ আমাকে বলতে হবে। আগ্নেস্কে আমি মারতে চাই নি – তুমি চেয়েছিলে, আমি পা কাটতে চাই নি – তুমি আমাকে নিয়ে গেছিলে। এখন তুমি সব ছেরে পালাতে পারবে না, আমার পুরো হিসসা চাই।

James: পুরো হিসসা – তুই কি বলতে চাস ?

Gulabi: সোনার পা আর আগ্নেসের গয়না।

James: God damn you to hell woman – অসম্ভব।

Gulabi: না দিলে আমি সব কিছু বলে দেব – জা হবে হোক।

James: তোর মাথা খারাপ হয় গেছে।

Gulabi: হ্যা জানি মাঝে মাঝে অরকমি লাগে – আমার হাতে রক্তের দাগ কিছুতেই উঠছে না। দেখতে পাচ্ছ সারা হাত আগ্নেস দিদির রক্ত লেগে আছে। কত ধুয়েছি তবু ওঠে না। এ সব তোমার দোষ।

James: খবরদার – ভাল হবে না গুলাবী – আমাকে দোষ দিবি না।

Gulabi: একশবার দেব। সব তোমার দোষ।

James: তবে রে হারামজাদি – ইচ্ছে করছে তোর গলা টিপে মেরে ফেলতে।

Gulabi grabs the revolver from the table.

Gulabi: এক পা এগলে গুলি করব আমি।

They both freeze in a moment of deadly confrontation. There is a pause of silence the 2 conspirators face each other. A door creaks loudly from outside the room. Someone has opened the front door. They turn to the sound.

James: শদর দরজা খলার আয়য়াজ …

Gulabi: হ্যা – কেউ ঘরে ঢুকেছে।

James: না, না – নিশ্চয়ই হাওয়াতে খুলে গেছে।

Gulabi: জেমস – আমি বলছি কেউ বাড়ির মধ্যে ঢুকেছে।

A heavy footstep is heard climbing up the stairs. It sounds like Agnes clubfoot gait.

Thump THUMP ……. Thump THUMP …….ThumpTHUMP (the sound gradually gets louder) Gulabi and James are frozen in terror they know who is on the other side of the door.

James: কে ওখানে ?

Gulabi: আগ্নেস দিদি মনির পায়ের আওয়াজ – ও ফিরে এসেছে বাবু আগ্নেস দিদি ঊঠে এসেছে।

James: না না – that’s impossible – আগ্নেস আর বেচে নেই, ওকে আমি নিজে হাতে কবর দিয়েছি।

Gulabi: ফিরে এসেছে – আগ্নেস দিদির আত্মা ফিরে এসেছে – ও আমাদের ছারবে না।

Thump THUMP……Thump THUMP………Thump THUMP

James: পিস্তল্টা দে। (he grabs the pistol and moves up to the door) আমার কাছে বন্দুক আছে আমি শুট করব।

Gulabi: গুলি কর না সাহেব – আগ্নেস দিদি কে গুলি কর না …

James: আমাকে ছেরে দে গুলাবি। ভুত প্রেত আমি মানি না, কপাটের ওদিকে জেই থাক I don’t care. This is my last warning. LEAVE NOW OR I WILL SHOOT.

Thump THUMP……Thump THUMP………Thump THUMP

James fires several times through the door. A massive flash of lightning. The candle flicker out. The door is thrown open. Agnes enters the room leaning on an old branch that’s a makeshift crutch. James falls to the floor in shock and fear. Gulabi is paralysed with fear. The stage is bathed in a ghostly blue light. Agnes face is covered. A fan is set up to create a wind that makes her tattered black dress flap wildly. She is silhouetted against the door that is centre of backdrop. She does not move. The open door has let in the sound of the storm in full fury with howling of dogs in background. All through this scene Agnes will remain static.

James: কে তুমি ? কী চাও ?

Gulabi: আগ্নেস দিদি – সাহেব চিনতে পারছে না ?

Gulabis sentence is echoed off stage and amplified by the ghost

AMAKE CHINTE PARCHO NA – JAMES – AMAKE CHINTE PARCHO NA………….(আমাকে চিনতে পারছ না – জেমস – আমাকে চিনতে পারছ না………)

James: আগ্নেস – তুমি সত্যি ফিরে এসেছ – তুমি মর নি ? তোমার মুখ ঢাকা কেন আমাকে তোমার মুখ দেখাও ।

Gulabi: না না – জেমস – ওর মুখ দেখতে চেয়ও না – আগ্নেস দিদি আর বেচে নেই জেমস – ওর মুখ দেখতে চেয়ও না।

Off stage echoing sound in a ghostly whisper that overlaps and repeats.

AMAKE TUMI ABAR DEKHBE ……. TUMI AMAR MUKH DEKHTE CHAO…….. (আমাকে তুমি আবার দেখবে………তুমি আমার মুখ দেখতে চাও………)

Agnes raises her veil from her face and reveals a hideous digusting face / eaten away by maggots / hair has fallen off / skin is falling off from the face.

James: Oh God – No – No No – আগ্নেস বিশ্বাস কর আমি এরকম চাই নি। আমাকে ক্ষমা করে দাও আগ্নেস আমাকে ক্ষমা করে দাও।

James: কেন ঊঠে এসেছ আগ্নেস – তোমার কি চাই – What do you want from me।

My golden foot James AMAR SHONAR PA FEROT DAO ….. AMAR SHONAR PA FEROT DAO…… (আমার সোনার পা ফেরত দে…… আমার সোনার পা ফেরত দে……আমার সোনার পা ফেরত দে…… )

Agnes points an accusing finger at James. The words echo and re-echo in the background. The howl of dogs and the wind rises to a crescendo. James staggers to the front of stage and faces the audience. He sinks to his knees and begs final forgiveness.

James: হ্যা সোনার পা আমি চুরি করেছি – নিয়ে জা, আমি চাই না, নিয়ে জা ( He points to the drawer) … আমাকে ক্ষমা করে দে আগ্নেস –

আমাকে ক্ষমা করে দে।

Gulabi: আগ্নেস দিদি তোকে ক্ষমা করতে পারে –আমি পারব না – শয়তান তোকে আজ মরতে হবে।

Gulabi has grabbed the gun from the table and shot James in the head. James crumples to the ground dead. Dr Batobal emerges from behind the door. He was propping up the body of Agnes. He puts the body of Agnes down on the sofa. It flops down like a grotesque rag doll.

Dr Batobal: সাবাস গুলাবি সাবাস – ও আর কোনও মেয়ের জিবন নষ্ট করবে না।

Gulabi: হ্যা – তুমি ঠিক সময় এসে পরলে বলে – নয়ত ওর মাথা খারাপ অবস্থায় কি যে করে বসত বলা যায় না। আগ্নেসের লাশ এত জ্যান্ত করলে কি করে? আমি তো নিজেই ভয় পায়ে গেছি।

Dr Batobal: মরা কে জ্যান্ত দেখানর জন্য ওর পিছন থেকে আমি এই কল কাঠি নারছিলাম। এ শালা তো ভয় হার্ট অ্যাটাক হবার জোগাড়।

Gulabi: দারুন বানিয়েছ , শুভেন্দু তোমার কি বুদ্ধি।

Dr Batobal: বুদ্ধি না খাটালে আজকাল আর টেকা যায় না। জেমস যেই arsenic চেয়েছে বুঝেচি ওর মতলব ভাল নয়। আর তোমাকে বুঝতেও আমার দেরি লাগে নি। কি darling কথাটা সত্যি কি না বল ?

Gulabi: মিথ্যা বললে ধরা পরে জাব যে। প্রথম আলাপেই তুমি আমার মন জয় করেছ শুভেন্দু।

Dr Batobal: রতনে রতন চেনে। তুমি বা কম কিসে – এতদিন এই জানয়ারটার সাথে প্রেমের ভান করা – আর কটা মেয়ে পারত।

Gulabi: দম বন্ধ হয় আস্ত ওর সঙ্গে এক ঘোরে থাকতে। ওর কথা রাখও, তুমি বল – আমারা কবরখানা থেকে লাশ ফেলে পালিয়ে আসার পর, তুমি সেই আস্ত লাশ সরিয়ে নিলে।

Dr Batobal: হ্যা কেউ বুঝবে না লাশের থেকে সোনার পা চুরি হয়েছে। দাও পিস্তল্টা আমাকে – আচমকা গুলি চলে জেতে পারে।

He takes the pistol.

Gulabi: এবার আমরা কি করব ?

He aims the pistol in her direction.

Dr Batobal: এবার…… গুলাবী শেষ।

Gulabi: গুলাবী শেষ – তুমি কি বলছ।

Dr Batobal: হ্যা গুলাবির আর আস্তিত্য থাকবে না – তুমি এখন থেকে Mrs Rohini Battobal.

Gulabi: আমাকে তুমি বিয়ে করবে।

Dr Batobal: হ্যা কাল শকালে – হাওড়া থেকে সোজা কালিঘাট যাব। সোনার পা বেচার লোক আমার ঠিক আছে – লাখনউ এর জহুরি বাজারে – পুর দাম দেবে, তারপর আমারা এ দেশ ছেরে ফারার। ভাবছি বিলেত বা ইউরপ চলে যাব।

Gulabi: চল আর দেরি নয় – এখন স্টেশনে গেলে – শকালে প্রতম ট্রেনে কলকাতা চলে জেতে পারব কারো জানা জানি হবার আগে।

Dr Batobal: সোনার পা টা ভরে নি – ব্যাস খেল খতম – চল আমাদের এখানে কাজ শেষ।

They are about to leave the stage. The dogs set up a horrible howling. They freeze and look around in fear. They are trapped as well.

——————- CURTAINS —————-

One Comment Add yours

  1. TechBengal says:

    ভারত-বর্ষের প্রথম তথ্য-প্রযুক্তি বিষয়ক বাংলা ব্লগ টেক-বেঙ্গল (www.techbengal.com)।
    টেক-বেঙ্গল একটি বিজ্ঞান ও প্রযুক্তিধর্মী ওয়েবসাইট। প্রযুক্তিকে সবার মাঝে ছড়িয়ে দিতে এ এক ক্ষুদ্র প্রয়াস।
    নিত্য নতুন প্রযুক্তিকে সবার সাথে পরিচয় করিয়ে দিতে এটি একটি সামান্য উদ্যেগ মাত্র। ওয়েবসাইটটিতে একাধিক বিভাগে প্রযুক্তির একাধিক বিষয়ের ওপর আলোকপাত করা হয়েছে। মাতৃভাষার মাধ্যমে প্রযুক্তিকে তুলে ধরাই আমাদের প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য। আপনিও হতে পারেন আমাদের পথচলার অংশীদার। আপনার মূল্যবান জ্ঞান আমাদের সাথে ভাগাভাগি করে হতে পারেন আমাদের টেক-বাঙালী। যা কিছু জানেন তা অন্যদের জানান, এতে আপনার জ্ঞান আরো তুখড় হবে কারণ জ্ঞান আপনি যত বিতরণ করবেন তত বাড়বে। প্রযুক্তিকে বাংলা ভাষাভাষীদের মাঝে ব্যপকভাবে ছড়িয়ে দিতে ও বাঙালীদেরকে ইন্টারনেটের মাধ্যমে প্রযুক্তি মনস্ক করে তুলতে এগিয়ে আসুন আপনিও।

    Site: http://www.techbengal.com

    Like

Leave a Reply

